ইমদাদুল হক, পাইকগাছা, খুলনা।। অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর নবনির্মিত আধুনিকমানের নিজস্ব নতুন ভবনে শুরু হতে যাচ্ছে পাইকগাছা সাব- রেজিষ্ট্রী অফিসের কার্যক্রম। উর্দ্ধতন কর্তৃপক্ষের অনুমোদন পেলেই খুব দ্রæত সময়ের মধ্যে নতুন ভবনেই অফিসিয়াল কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন সাব-রেজিষ্ট্রার মোঃ মোহায়মেনুর রহমান। নতুন ভবনে ৩০/৪০ বছরের বালাম বই সংরক্ষিত থাকবে এবং এখান থেকেই সাধারণ মানুষ নকল সংগ্রহ করা সহ কাঙ্খিত সেবা পাবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

উল্লেখ্য, দেশের ২০টি জেলা রেজিষ্ট্রী অফিস ও ৬৩টি উপজেলা সাব-রেজিষ্ট্রী অফিস নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় অত্র উপজেলায় সাব-রেজিষ্ট্রী অফিস নির্মাণকল্পে উপজেলা সদরেই ২০১১ সালের দিকে ৩৩ শতক জমি অধিগ্রহণ করা হয়। অধিগ্রহণকৃত জমিতে আধুনিকমানের দ্বিতল ভবন নির্মাণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ৩ মার্চ নতুন ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের শুভ উদ্বোধন করেন। নির্মাণ কাজ বাস্তবায়ন করেন গণপূর্ত বিভাগ। নির্মাণ কাজ করেন খুলনার ঠিকাদারী প্রতিষ্ঠান এসএন বিল্ডার্স প্রাঃ লিঃ এসকে মোঃ শহিদুর রহমান।

ইতোমধ্যে দ্বিতল ভবনের নির্মাণ কাজ সহ প্রধান ফটক ও সীমানা প্রাচীর সবধরণের কাজ শেষ হওয়ায় গণপূর্ত বিভাগ ১৫/০১/২০২৩ ইং তারিখে জেলা রেজিষ্ট্রারকে নবনির্মিত ভবন বুঝে নেওয়ার জন্য পত্র প্রেরণ করেন। যার আলোকে জেলা রেজিষ্ট্রার ১৯/০২/২০২৩ তারিখে পাইকগাছা সাব-রেজিষ্ট্রারকে পত্র প্রদান করে।

এদিকে নতুন ভবনটি ব্যবহারের অনুমতি চেয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সাব-রেজিষ্ট্রার কার্যালয় থেকে ১৫/০৫/২০২৩ তারিখে জেলা রেজিষ্ট্রার বরাবর আবেদন করা হয়েছে। এটি অনুমোদন হয়ে আসলে দ্রæত সময়ের মধ্যে সাব-রেজিষ্ট্রার কার্যালয়ের সকল কার্যক্রম নবনির্মিত নিজস্ব ভবনে স্থান্তর করা হবে বলে সাব-রেজিষ্ট্রার মোঃ মোহায়মেনুর রহমান জানান।

তিনি বলেন, এখন থেকে আমাদের সকল কার্যক্রম নিজস্ব ভবনে করতে পারবে। আমাদের আর ভাড়াটিয়া পরিচয় দিতে হবে না। নতুন ভবনের দ্বিতীয় তলায় এজলাস ও রেকর্ড রুম থাকবে, নীচ তলায় থাকবে দলিল লেখক ও সাধারণ মানুষের বসার স্থান। ৩০/৪০ বছরের প্রয়োজনীয় দলিলাদী সংরক্ষিত থাকবে, সাধারণ মানুষ তাদের কাঙ্খিত সেবা পাবে। অত্র কার্যালয়ের আওতায় ২৫জন কর্মকর্তা-কর্মচারী রয়েছে। বর্তমান ভাড়া অফিসে জায়গা সংকুলন না হওয়ায় তাদের অনেকটাই ভোগান্তি হয়। নতুন ভবনে নতুন ভাবে ব্যাপক উৎসাহ নিয়ে কাজ করতে পারবেন বলে জানান প্রথম মোহরার সুনীল কুমার রায় ও নকলনবিস আক্তার হোসেন।

দলিল লেখক সমিতির সভাপতি আলহাজ¦ বজলুর রহমান জানান, সাব-রেজিষ্ট্রার কার্যালয়ের আওতায় ৫০ জন দলিল লেখক রয়েছে। নতুন ভবনের নীচ তলায় আমাদের বসার সু-ব্যবস্থা রয়েছে। আমরা এখন থেকে উন্নত পরিবেশে কাজ করতে পারবো। এছাড়া অত্র ভবনে ৩০/৪০ বছরের বালাম বই সংরক্ষিত থাকবে। এখন থেকে এলাকার মানুষকে নকল সংগ্রহ করতে আর খুলনায় যেতে হবে না। কোন ভোগান্তি ও হয়রানী ছাড়াই এখান থেকে নকল সংগ্রহ করতে পারবে।