পাইকগাছায় পাগলীটা মা হয়েছে বাবা হয়নি কেউ

ইমদাদুল হক, পাইকগাছা, খুলনা।। পাইকগাছার গড়ইখালীতে পুত্র সন্তানের মা হয়েছে এক পাগলী। বুধবার সকাল সাড়ে ১১টার দিকে পাগলী ফুটফুটে একটি পুত্র সন্তানের জন্ম দেয়। জন্মের পর নবজাতক ও প্রসূতির সু-চিকিৎসার ব্যবস্থা করেছেন উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম ও স্থানীয় ইউপি চেয়ারম্যান জিএম আব্দুস সালাম কেরু। বর্তমানে নবজাতক ও তার মা উপজেলা সমাজসেবা কর্মকর্তা সরদার আলী আহসান এর তত্ত্ধসঢ়;বাবধায়নে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।

গড়ইখালী ইউপি চেয়ারম্যান জিএম আব্দুস সালাম কেরু জানান প্রায় দুই মাস আগে একটা পাগলীর ইউনিয়নের বিভিন্ন জায়গায় দেখা যায়। সেই থেকে সে ইউনিয়নে অবস্থান করছে। কখনো সে শান্তা বাজারে আবার কখনো সে গড়ইখালী বাজারে থাকতো। এলাকার মানুষ যে যা দিতো সেটাই খেতো পাগলী। বুধবার সকাল সাড়ে ১১টার গড়ইখালীর জৈনক বাদশা গাইন এর একটি পরিত্যক্ত ঘরে অবস্থান করার সময় পাগলীর প্রসব বেদনা দেখা হয়। বিষয়টি জানতে পেরে আমি এলাকার ধাত্রী ও সরকারি ডাক্তার কে ডেকে পাঠায়। ডাক্তার আসার আগেই ধাত্রীর উপস্থিতিতেই নরমাল ডেলিভারীর মাধ্যমে পাগলী একটি ফুটফুটে ছেলে সন্তানের জন্ম দেয়।

পরে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম কে অবহিত করতে ইউএনও মহোদয়ের নির্দেশে বিকেলে উপজেলা সমাজসেবা অফিসার সরদার আলী আহসান ও সরকারি ডাক্তার শীপন হালদার ঘটনাস্থলে আসেন। পরে সন্ধ্যায় সকলের সহযোগিতায় নবজাতক ও প্রসূতি পাগলীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এদিকে জন্মের পর কেউ নবজাতকের বাবা না হলেও তাকে লালন পালনের দায়িত্ব নিতে অনেক নিঃসন্তান পরিবার আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান জিএম আব্দুস সালাম কেরু।

বর্তমানে নবজাতক ও প্রসূতি মা সুস্থ রয়েছেন এবং তাদের চিকিৎসার সবধরনের ব্যবস্থা করা হয়েছে বলে উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম জানান। উপজেলা শিশু কল্যাণ বোর্ডের সভা করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা ও সিদ্ধান্ত নেওয়া হবে বলে উপজেলা প্রশাসনের নির্বাহী এ কর্মকর্তা জানান। এদিকে নবজাতক ও প্রসূতির সু- চিকিৎসা সহ প্রয়োজনীয় সবধরনের ব্যবস্থা করায় উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম, ইউপি চেয়ারম্যান জিএম আব্দুস সালাম কেরু ও উপজেলা সমাজসেবা অফিসার সরদার আলী আহসান কে ধন্যবাদ জানিয়েছেন এলাকাবাসী।