মধুমেলার আয়োজন চলছে সাগরদাঁড়িতে

নিজস্ব প্রতিনিধি : করোনা পরিস্থিতির কারণে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মদিন ঘিরে গত দু বছর মধুমেলা কিংবা বিস্তৃত পরিসরের কোন আয়োজন ছিল না। এবছর করোনা নিয়ন্ত্রণে আসায় অন্যান্য বছরের মত এবারও মধুমেলার আয়োজন করা হয়েছে। আগামী ২৫ জানুয়ারি মহাকবির ১৯৯তম জন্মজয়ন্তীতে মহাকবির স্মরণে তার বাস্তুভিটা যশোরের কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদের তীরে সাগরদাঁড়িতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় যশোর জেলা প্রশাসন সপ্তাহব্যাপী মধুমেলার আয়োজন করেছে।

 

 

মেলাকে ঘিরে উৎসব আমেজের সৃষ্টি হয় কেশবপুর ও তার আশপাশের এলাকায়। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতায় মারা যান মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। এরপর কবির ভাইয়ের মেয়ে কবি মানকুমারী বসু ১৮৯০ সালে কবির প্রথম স্মরণসভার আয়োজন করেন সাগরদাঁড়িতে। সেই আয়োজন থেকে শুরু হয় মধুমেলার।

 

 

রোববার (০১ জানুয়ারি) বিকেলে কেশবপুর উপজেলা পরিষদের সভাকক্ষে মধুমেলা উপলক্ষে সার্কাস, যাদু প্রদর্শনী, মৃত্যুকূপ, শিশু বিনোদন, পার্কিং গ্যারেজ, ফার্ণিচারসহ বিভিন্ন স্টল বরাদ্দের জন্য উন্মুক্ত ডাক অনুষ্ঠিত হয়েছে। উন্মুক্ত ডাকে সার্কাস, যাদু প্রদর্শনী, মৃত্যুকূপ, পার্কিং গ্যারেজ স্টল পেয়েছেন মধ্যকুলের মফিজুর রহমান এবং শিশু বিনোদন ও ফার্ণিচার স্টল পেয়েছেন আলতাপোলের শহিদুজ্জামান শহিদ।

 

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যশোরের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল হাসান, উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মুহাম্মদ রিজিবুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আরিফুজ্জামান, কেশবপুর থানার পরিদর্শক (তদন্ত) শুভ্র প্রকাশ দাস প্রমুখ।