সুন্দরবনে মাছ ধরা ও পর্যটন তিন মাস নিষিদ্ধ

এস এম মিজানুর রহমান শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি : মাছের প্রজনন মৌসুম নির্বিঘ করতে সুন্দরবনে মাছ ধরা ও সব ধরনের পর্যটন জাহাজ, চলাচল প্রায় তিন মাস নিষিদ্ধ করেছে বন বিভাগ ও মৎস্য অধিদপ্তর। শনিবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় সুন্দরবনের খাল ও নদীতে মাছ ধরা এবং সুন্দরবনে পর্যটনবাহী নৌযান চলাচল বন্ধ থাকবে ৯২দিন।

আর ৬৫ দিন বন্ধ থাকবে সাগরে মাছ ধরা। নিষেধাজ্ঞা চলাকালীন সমুদ্রে মাছ ধরার জন্য নিবন্ধিত ৮৩২৪ জেলেকে ভাতা দেয়া হবে। শ্যামনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তুষার মুজুমদার বলেন, জেলেরা প্রত্যেককে দুই দফায় দেয়া হবে ৮৬ কেজি করে চাল।

মাছের প্রজনন নির্বিঘেœ করতেই ২০ মে থেকে বঙ্গোপসাগরে ও সুন্দরবনে সকল ধরণের মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞার কারণে ২৩ জুলাই পর্যন্ত সাগরে ও ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনের নদী, খালে মাছ শিকার করতে পারবেন না জেলেরা। এছাড়া ৩১ অগাস্ট পর্যন্ত পর্যটনবাহী নৌ যান চলাচল বন্ধ থাকবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, সামুদ্রিক ৪৭৫ প্রজাতির মাছের প্রজনন নির্বিঘ করতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে। পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে এসি এফ একে এম ইকবাল হোসাইন চৌধুরী বলেন মাছের পাশাপাশি বন্যপ্রাণীর প্রজনন নির্বিঘœ করতে বন্ধ থাকবে সুন্দরবনে পর্যটনবাহী নৌযান চলাচল। কারণ নৌযানের বিকট শব্দ প্রজনন কার্যক্রম চরম ব্যাহাত হয়।