পাইকগাছায় বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে স্বাস্থ্য সচেতনা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি।। পাইকগাছায় বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে স্বাস্থ্য সচেতনা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে প্রেসক্লাব মিলনায়তনে পাইকগাছা ডায়াবেটিস সমিতি এ আলোচনা সভার আয়োজন করে।

 

ডায়াবেটিস সমিতির প্রতিষ্ঠাতা ও সভাপতি ডাঃ শেখ মোহাঃ শহীদ উল্লাহর সভাপতিত্বে ‘নিজেকে ভালবাসুন- সুস্থ থাকুন’ প্রতিপাদ্য বিষয়ের উপর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম। হৃদরোগ এবং ব্রেন স্ট্রোকের ঝুঁকি প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নীতিশ চন্দ্র গোলদার, কিডনীজনিত সমস্যা ও তার প্রতিকার বিষয়ে আলোচনা করেন মেডিকেল অফিসার ডাঃ প্রশান্ত মন্ডল, ডায়বেটিক ফুট ও ডায়বেটিস রোগীদের পায়ে পঁচন ধরা প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন মেডিকেল অফিসার ডাঃ শাকিলা আফরোজ, গর্ভবতী মায়েদের পরিচর্যা ও চিকিৎসা সংক্রান্ত আলোচনা করেন মেডিকেল অফিসার ডাঃ তাহেরা ইয়াসমিন।

 

 

প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ-এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট এফএমএ রাজ্জাক, প্রাক্তন অধ্যক্ষ সাইফুল্লাহ, কাউন্সিলর রাফেজা খানম, অ্যাডভোকেট প্রধীশ হালদার, প্রভাষক আবু সাবাহ, স্বাস্থ্য পরিদর্শক নূর আলী মোড়ল, সাবেক ব্যাংক কর্মকর্তা প্রজিৎ কুমার রায়, এনজিও প্রতিনিধি নাসিমা খাতুন, যুবলীগের সাবেক সভাপতি এস,এম, শামছুর রহমান ও সাংবাদিক এস, এম, আলাউদ্দিন সোহাগ ও কৃষ্ণ রায়। অনুষ্ঠানে ডায়াবেটিস সমিতির সভাপতি ও বিএমএ কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ডাঃ শেখ মোহাঃ শহীদ উল্লাহ বলেন, ডায়বেটিস এখন মহামারীতে পরিণত হয়েছে।

 

 

ডায়বেটিস জনিত কারণে প্রতি বছর হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। বিশ্বে ৫ কোটি মানুষ ডায়বেটিসে আক্রান্ত। প্রতি ৮ সেকেন্ডে একজন মানুষ মারা যাচ্ছে। ডায়বেটিস প্রতিরোধে সুষম খাবার গ্রহণ, স্বাস্থ্যসম্মত জীবন যাপন, শারীরিক পরিশ্রম ও শরীর চর্চার উপর গুরুত্ব আরোপ করেন অনুষ্ঠানের বক্তারা।