শ্যামনগরে জলবায়ু অবরোধ কর্মসূচি পালিত

এস এম মিজানুর রহমান শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধিঃ আমরা ভাসতে চাই না, বাঁচতে চাই’ এই শ্লোগানকে সামনে রেখে গ্লোবাল প্লাটফর্মের সহযোগীতায় ও শরুব ইয়ুথ টিমের আয়োজনে শ্যামনগর উপকূলে দ্রুত বেড়িবাঁধ স্থাপন ও জলবায়ু সুবিচার ও উপকূল সুরক্ষার দাবিতে সাতক্ষীরার শ্যামনগরে জলবায়ু অবরোধ কর্মসূচি পালিত হয়েছে।

 

 

বৃহষ্পতিবার ২৪ শে নভেম্বর দুপুর ১২ টায় শ্যামনগর উপজেলা প্রেসক্লাব চত্বরে ফেস্টুন ও প্লাকার্ড নিয়ে উক্ত অবরোধ কর্মসূচি পালন করা হয়।

 

 

বক্তারা বলেন, সাতক্ষীরা অঞ্চলে প্রায় সময় প্রাকৃতিক দুর্যোগ এর সম্মুখীন হতে হয়, প্রলংকারী ঘূর্ণিঝড় আম্ফানের দীর্ঘ এক বছর পার হলেও ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারেননি সাতক্ষীরার উপকূলীয় এলাকার কয়েক লাখ মানুষ। লবনাক্ততার তীব্রতায় এখানে কৃষিকাজ হয়না। এরফলে অভাবগ্রস্ত হয়ে পড়েছে অধিকাংশ মানুষ। প্রতিনিয় বেড়ীবাঁধ ভাঙ্গনের আতঙ্কে দিন কাটে তাদের। যোগাযোগ ব্যবস্থাও রয়েছে বিচ্ছিন্ন।

 

 

চিকিৎসা, স্যানিটেশন, সুপেয় পানি-সহ বিভিন্ন সংকটে বিপর্যস্থ এই উপকূলের লক্ষাধিক মানুষ। বক্তারা এ সময় জলবায়ু সুবিচার ও উপকূলবাসীর স্বার্থ সুরক্ষায় অতিদ্রুত ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কার ও জলবায়ু সুবিচারের জোর দাবি জানান।

 

 

জাগো যুব ফাউন্ডেশন সাধারন সম্পা: ফারুক হোসেনের সভাপতিত্বে, শরুব ইয়ুথ টিমের পরিচালক এস এম জান্নাতুল নাঈমের সঞ্চালনায় উপস্থিত ছিলেন সূর্যদয় ইয়ুথ টিমের পরিচালক মমিনূর রহমান, সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের রাইসূল ইসালম, জনকল্যাণ ফাউন্ডেশন এর সাধারন সম্পাদক, শাহিদা খাতুন, ভলেন্টিয়ার ফর বাংলাদেশ সদস্য মাকসুদুর রহমান মিলন, গাবুরা রক্তদান সংস্থা সাধারন সম্পাদক আশিকুর রহমান, শরুব ইয়ুথ টিমের এহসানুল মাহবুব তানভীর, ফুয়াদ মাহমুদ, মারুফ বিল্লাহ, সাইফুল ইসলাম, আবু উবাইদা, রাশিদুল ইসলাম প্রমুখ।