অনলাইন ডেস্কঃ গ্রাহক পর্যায়ে বিদ্যুতের খুচরা মূল্য ইউনিটপ্রতি ১ টাকা ১০ পয়সা বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি কমিটি। এতে ৭ দশমিক ১৩ পয়সা থেকে বেড়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম দাঁড়াতে পারে ৮ দশমিক ২৩ পয়সা। সুপারিশ অনুসারে, দাম বৃদ্ধির হার দাঁড়াচ্ছে ১৫ দশমিক ৪৩ শতাংশ।

 

 

রোববার রাজধানীর বিয়াম ফাউন্ডেশনের মিলনায়তনে বিদ্যুতের দাম বৃদ্ধি সংক্রান্ত গণশুনানিতে এই সুপারিশ করা হয়। শুনানিতে বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল, সদস্য আবু ফারুক, সদস্য মকবুল ই ইলাহীসহ বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন।

 

শুনানিতে বিদ্যুতের দাম বাড়ানোর পক্ষে কথা বললেও মানসম্মত সেবা দেয়ার প্রতিশ্রুতি দিতে পারেনি বিতরণ কোম্পানিগুলো। এর আগে গত ২১ নভেম্বর বিদ্যুতের পাইকারি দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ায় বিইআরসি। এরপর বিদ্যুতের খুচরা দাম বৃদ্ধির আবেদন করে বিতরণ প্রতিষ্ঠানগুলো। তারা বলে আসছে, পাইকারি দাম বৃদ্ধির পর খুচরা দাম না বাড়ালে তারা আর্থিক ক্ষতির মুখে পড়বে।

 

 

সর্বশেষ ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয়। সেসময় বিদ্যুতের পাইকারি পর্যায়ে দাম ৮ দশমিক ৪ শতাংশ বাড়ানোর পাশাপাশি খুচরা পর্যায়ে বাড়ানো হয় ৫ দশমিক ৩ শতাংশ।