তালায় কলেজছাত্রকে বিবস্ত্র করে নির্যাতন: প্রধান আসামি কে জামিন দিলেন আদালত
জহর হাসান সাগর (তালা সাতক্ষীরা)ঃ সাতক্ষীরার  তালা সরকারী কলেজের ছাত্রাবাসে কলেজছাত্রকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় গ্রেপ্তার প্রধান আসামি বহিষ্কৃত ছাত্রলীগ নেতা সৈয়দ আকিবকে জামিন দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে তার জামিন আবেদন মঞ্জুর করেন সাতক্ষীরা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মহিদুল ইসলাম।
তবে মামলাটি জামিনযোগ্য ছিল না বলে জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবী রাজীব চৌধুরী সজ্ঞয়। এর আগে বুধবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় আকিবকে গ্রেপ্তার করে পুলিশ।
গ্রেপ্তারের পরদিন আদালতে নিতেই প্রধান আসামির জামিন দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন মামলার বাদী আজিজুর রহমান। তিনি বলেন, আমার ছেলেকে টানা পাঁচ ঘণ্টা নির্যাতন করল। বিবস্ত্র করে ভিডিও ধারণ করল, মাথা ন্যাড়া করে দিল। এরপর মোবাইলে আমার স্ত্রীর কাছে দুই লাখ টাকা মুক্তিপণ দাবি করল। পুলিশ সুপারের হস্তক্ষেপে তালা থানায় মামলাটি রেকর্ড হলেও প্রধান আসামি গ্রেপ্তারের পরই জামিন পেল। এতে আসামিদের আরও উস্কে দেওয়া হলো। আমার পরিবার আবারও আতঙ্কের মধ্যে পড়ল। পরস্পর যোগসাজশ করে এই জামিন করানো হয়েছে। আমি ন্যায় বিচার বঞ্চিত হচ্ছি।
মামলার তদন্তকারী কর্মকর্তা তালা থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) চন্দন কুমার জানান, রিমান্ড আবেদন দেওয়ার আগেই আসামিকে জামিন দিয়েছেন আদালত। আদালতের জামিন প্রসঙ্গে আমি কিছু বলতে পারব না।
এদিকে আসামিপক্ষের আইনজীবী রাজীব চৌধুরী সজ্ঞয় বলেন, আজ ঈদের আগে শেষ কোর্ট ছিল। মামলাটি জামিনযোগ্য ছিল না। জামিন আমরা চাইতেই পারি, এখন জজ সাহেব দিলে কিছু করার আছে? জামিন চেয়েছি জামিন দিয়েছেন।
সাতক্ষীরা আদালতের পাবলিক প্রসিকিউটর আব্দুল লতিফ বলেন, চাঞ্চল্যকর এ মামলাটি আদালতের ম্যাজিস্ট্রট জামিন দিতে পারেন না। ঈদ গ্রাউন্ডে হয়তো জামিন দিয়েছেন নতুন ম্যাজিস্ট্রেট। আগামী ধার্য দিনে মামলার বাদী বিষয়টি আদালতে উপস্থাপন করে জামিন বাতিলের আবেদন করতে পারবেন।
মামলার প্রধান আসামি সৈয়দ আকিব উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। তিনি তালা সদরের মাঝিয়াড়া গ্রামের সৈয়দ ইদ্রিসের ছেলে। গত ২৪ এপ্রিল তালা সরকারি কলেজের ছাত্রাবাসের একটি কক্ষে কলেজছাত্র শোয়েব আজিজ তন্ময়কে টর্চার সেলে নিয়ে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় তাকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়।
মামলার অপর আসামিরা হলেন- হরিশচন্দ্রকাটি গ্রামের গণেশ চক্রবর্তীর ছেলে উপজেলা শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সৌমিত্র চক্রবর্তী (৩২), তালা গার্লস স্কুলের পাশের বাসিন্দা ছাত্রলীগ কর্মী জে আর সুমন (২৫), তালার মহান্দি গ্রামের অশোক দাসের ছেলে ছাত্রলীগ কর্মী জয় (২৪) ও তালা সদরের নজির শেখের ছেলে ছাত্রলীগ কর্মী নাহিদ হাসান উৎস (২৪)।
উল্লেখ্য, গত রোববার (২৪ এপ্রিল) দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টানা ৫ ঘণ্টা তালা সরকারি কলেজের একটি কক্ষের টর্চার সেলে বেঁধে কলেজছাত্র শোয়েব আজিজ তন্ময়কে নির্যাতন করা হয়। বিবস্ত্র করে মারপিট, ভিডিও ধারণ ও কলেজছাত্রের মাকে ফোন করে দুই লাখ টাকা চাঁদা দাবি করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ছেলেকে উদ্ধার করে তালা হাসপাতালে ভর্তির পর রাতেই অভিযুক্ত পাঁচজনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৭-৮ জনকে আসামি করে তালা থানায় মামলা করেন নির্যাতনের শিকার কলেজছাত্রের বাবা আজিজুর রহমান।
ঘটনার পরদিন সোমবার (২৫ এপ্রিল) দুপুর ১২টার দিকে পুলিশ পুপার মোহম্মদ মোস্তাফিজুর রহমানের হস্তক্ষেপে তালা থানায় অভিযুক্ত চার ছাত্রলীগ নেতাকর্মী ও এক শ্রমিক লীগ নেতার বিরুদ্ধে মামলাটি নথিভুক্ত হয়