• বুধবার, ২৯ মে ২০২৪, ০১:৪৬
সর্বশেষ :
পাইকগাছায় চেতনা নাশক খাইয়ে নগদ টাকা ও স্বর্ণালংকার লুট প্রাকৃতিক দুর্যোগের ভুক্তভোগী উপকূলীয় জনপদের মানুষঃ এমপি রশীদুজ্জামান সড়কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিনেরপোতা এলাকায় মোটরযানের উপর মোবাইল কোর্ট কলারোয়ায় সড়ক দু র্ঘ ট নায় এক ট্রলি চালক নি হ ত শ্যামনগরে অবৈধ ডাম্পারের চাকায় পি ষ্ট হল কলেজ ছাত্র জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ডুমুরিয়ার মৎস্যচাষিদের শ্যামনগরে অভিজ্ঞতা বিনিময় সফর পাটকেলঘাটায় উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে সাধারণ সভা ও সংবর্ধনা অনুষ্ঠান আশাশুনিতে মহানবী সম্পর্কে কটুক্তির প্রতিবাদ সমাবেশ পুলিশের হস্তক্ষেপে বন্ধ আশাশুনিতে পুলিশ ও ডিবির অভিযানে ১০ আসামী আটক সাতক্ষীরায় অপহরণ মামলার আসামীকে গ্রেপ্তারসহ নিরাপত্তার দাবিতে সংবাদ সম্মেলন

পিরিয়ড অনেক নারীর জন্যই রীতিমতো আ ত ঙ্কের বিষয়

অনলাইন ডেস্ক / ৩৭ দেখেছেন:
পাবলিশ: মঙ্গলবার, ৭ মে, ২০২৪
পিরিয়ড অনেক নারীর জন্যই রীতিমতো আতঙ্কের বিষয়

পিরিয়ডে হেভি ফ্লো-এর সময় কত ঘণ্টা পর পর স্যানিটারি ন্যাপকিন বদলানো উচিত? প্রতিটি কর্মজীবী নারীই পিরিয়ড নিয়ে এমন দুশ্চিন্তায় ভোগেন। অফিস, ফিল্ড ওয়ার্ক, স্কুল-কলেজ ইত্যাদি নানা কারণে আজকাল অনেক নারীকেই দিনের একটা লম্বা সময় বাইরে কাটাতে হয়।

 

এছাড়া সব জায়গায় পাবলিক টয়লেটের সুব্যবস্থা না থাকার কারণে সাধারণত ৪-৫ ঘণ্টা পর পর স্যানিটারি ন্যাপকিন বদলানো সম্ভব হয় না। তাই পিরিয়ডের সময় দীর্ঘ ভ্রমণও অনেক নারীর জন্যই রীতিমতো আতঙ্কের বিষয়।

 

অন্যদিকে হেভি ফ্লো হলে প্রয়োজনে অপেক্ষাকৃত দীর্ঘ সময় স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করা নিয়ে নানা ভ্রান্তধারণা প্রচলিত থাকায়, কর্মজীবী নারীরা পিরিয়ড নিয়ে সবসময়েই উদ্বিগ্ন থাকেন। যদিও বিশেষজ্ঞদের মতে, কারও ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন যদি ভালো শোষণক্ষমতা সম্পন্ন হয়, তবে হেভি ফ্লো-এর সময়ও কোনোরকম জটিলতা ছাড়াই ১০-১২ ঘণ্টা পরে থাকা সম্ভব।

 

তাই শুধুমাত্র গৎবাঁধা ধারণার উপর নির্ভর না করে, কঠিন এই সময়টা স্বস্তি ও সুরক্ষার সাথে কাটাতে এমন স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করা উচিত, যা সর্বাধিক সময় ধরে সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করতে পারে। পাশাপাশি পিরিয়ডের হেভি ফ্লো নিয়ে হ্যাসেল-ফ্রি থাকতে কিছু বিষয় মনে রাখতে পারেন:

১। সর্বোচ্চ শোষণক্ষমতা সম্পন্ন স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করুন। ২। ইনফেকশন এড়াতে পরিষ্কার অন্তর্বাস ব্যবহার করুন। ৩। সুগন্ধী অথবা অ্যালকোহলযুক্ত স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করবেন না। ৪। সাইকেল ট্র্যাকিং ও ফ্লো কেমন তা জানার জন্য হেলথ অ্যাপ ব্যবহার করতে পারেন।


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com