• শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:১৩
সর্বশেষ :
তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নি হ ত, আ হ ত ১১ এলজিইডির উন্নয়নে পাল্টে যাচ্ছে ডুমুরিয়ার গ্রামীণ অর্থনীতি পাইকগাছায় গাছ কাটতে গিয়ে বিদ্যুৎস্পর্শে যুবকের মৃ ত্যু পাইকগাছায় ৬ জন চেয়ারম্যান প্রার্থী সহ মোট ১৯ প্রার্থীর নির্বাচনী প্রচারণা জমে উঠেছে বিনেরপোতা এলাকায় মোটরযানের উপর মোবাইল কোর্ট   আশাশুনিতে সংগঠন পরিপন্থী সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সংবাদ সম্মেলন  শ্যামনগরে রোগীদের মাঝে অনুদানের চেক বিতরণ করেছেন এমপি দোলন  দেবহাটায় এনসিসি ব্যাংকের ৩১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  ডুমুরিয়ায় গ্রামপুলিশ বাহিনীর সদস্যগণের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স’র সমাপনী দেবহাটায় ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

সাতক্ষীরায় পাচারের শিকার ২৪ নারী ও পুরুষ এর জীবণ দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ

কলারেোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি / ২১ দেখেছেন:
পাবলিশ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
সাতক্ষীরায় পাচারের শিকার ২৪ নারী ও পুরুষ এর জীবণ দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ

বাংলাদেশে মানব পাচার প্রতিরোধ সমন্বিত প্রকল্প এর আওতায় উপকারভোগীদের জীবন দক্ষতা বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২৩ ও ২৪ এপ্রিল সাক্ষীরার অগ্রগতি রিসোর্ট কনফারেন্স রুমে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।
দাতা সংস্থা কেওআইসিএ এর অর্থায়নে ও আর্ন্তজার্তিক অভিবাসন সংস্থা আইওএমের সহযোগিতায় রাইটস যশোর এ প্রশিক্ষনের আয়োজন করেন। প্রশিক্ষণে অংশগ্রহনকারী হিসেবে উপস্থিত ছিলেন-সাতক্ষীরার বিভিন্ন কর্ম এলাকা থেকে আগত মানব পাচারের শিকার ও মানব পাচারে ক্ষতিগ্রস্থ হওয়া ২৪ জন নারী ও পুরুষ।
প্রকল্পটি মানব পাচারের শিকার ক্ষতিগ্রস্ত নারী ও পুরুষদেরকে তাদের পারিবারিক ও সামাজিক মর্যাদা পুনরুদ্ধার ও সার্বিক কল্যাণ সাধন, আইনী সহায়তা প্রদান ও আত্ম-নির্ভরশীল করে গড়ে তোলার পাশাপাশি ¯’ানীয় বিভিন্ন সংগঠন ও সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধিতে ভ‚মিকা রেখে চলেছে।
২দিন ব্যাপী উপকারভোগীদের  জীবন দক্ষতা বিষয়ক প্রশিক্ষনে জীবন দক্ষতা, যোগাযোগ দক্ষতা, সময় ও চাপ ব্যব¯’াপনা, সমস্যা সমাধান ও সিদ্ধান্ত গ্রহণ, অর্থ বিষয়ক শিক্ষা ও খরচ ব্যবস্খাপনা, সঞ্চয় ও উৎপাদনশীল বিনিয়োগ, এবং অধিকার ও অধিকার সংরক্ষণ বিষয়ে আলোকপাত করা হয়। প্রশিক্ষণ গ্রহনের মাধ্যমে যাহাতে মানব পাচারের শিকার ও ক্ষতিগ্রস্ত হয়ে আসা মানুষদের জীবন জীবিকায়নে পরিবর্তন আসে এ লক্ষ্যে প্রশিক্ষণ পরিচালিত হয়।
অতিথি হিসাবে প্রশিক্ষণে উপস্থিত ছিলেন-রাইটস যশোরের এ্যাসিটেন্ট প্রোগ্রাম ডিরেক্টর এস এম আজহারুল ইসলাম। প্রশিক্ষনে সহায়ক হিসাবে দায়িত্ব পালন করেন দেবব্রত ঢালী, প্রনব কুমার দাস, শামীম রেজা ও আছের আলী আইওএম প্রজেক্ট রাইটস যশোর।
এছাড়াও প্রশিক্ষনে উপস্থিত ছিলেন- মুক্তি সাউথএশিয়া, রাইটস যশোর এর প্রোগ্রাম অফিসার, সাইফুল ইসলাম। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন-সাতক্ষীরা আইওএম প্রজেক্ট প্রোগ্রাম অফিসার প্রণব কুমার দাস।


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com