• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:০৬
সর্বশেষ :
সোশ্যাল মিডিয়াতে ভাইরাল, কে এই পিয়া জান্নাতুল? পাইকগাছায় দুই দিন ব্যাপি পাট চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত কয়রার উন্নয়নে কৃষি ও পরিবেশ ভিত্তিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছেঃ এমপি রশীদুজ্জামান কালিগঞ্জে পল্লী বিদ্যুৎ সমিতির বিরুদ্ধে মানববন্ধন আশাশুনিতে কু-প্রস্তাবে রাজি না হওয়ায় স্বামীকে বৈদ্যুতিক তার দিয়ে হ ত্যা পরিকল্পনা অভিযোগ  সড়ক দু র্ঘ ট না রোধকল্পে সাতক্ষীরায় মোটরযানের উপর মোবাইল কোর্ট   ডুমুরিয়ায় উপজেলা পর্যায়ে সেমিনার ও প্রদর্শনী শ্যামনগরে প্রধান শিক্ষকের আচরনে সহকারি শিক্ষিকা অজ্ঞান হয়ে হাসপাতালে ভর্তি দেবহাটা  উপ-নির্বাচনে রওনকুল ইসলাম রিপন বিজয়ী প্রচণ্ড তাপদাহে পথচারীদের মাঝে এমপি দোলনের পানি ও খাওয়ার স্যালাইন বিতরণ

পাইকগাছায় পাখি শিকার রোধে লিফলেট বিতরণ

প্রতিনিধি: / ১২১ দেখেছেন:
পাবলিশ: শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪

ইমদাদুল হক, পাইকগাছা, খুলনা: পাইকগাছায় পাখি শিকার রোধে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতারণ করা হয়েছে।পরিবেশবাদী সংগঠন বনবিবি’র উদ্যোগে ৩ ফেব্রুয়ারি শনিবার ১টায় উপজেলার নতুন বাজার ও বোয়ালিয়া মোড়ে লিফলেট বিতারণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, পরিবেশবাদী সংগঠন বনবিবি’র সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান, রোজী সিদ্দিকী, রাবেয়া অক্তার মলি,অর্থি সরকার, মনিরা আহমেদ, লাবিবা আক্তার, লিনজা আক্তার মিথিলা, তৃষা বিশ্বস, মিতু সেন, পরিবেশ কর্মী গৌতম ভদ্র, কওসার আলী, দিবাশীস সাধু, শাহিনুর রহমান প্রমুখ।
পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখির গুরুত্ব অপরিসীম। ফসল ক্ষেতের পোকামাকড় খেয়ে পাখি কৃষকের উপকার করে। তাই পাখিকে কৃষকের বন্ধু বলা হয়।পাখি শিকার দন্ডনীয় অপরাধ। ১৯৭৪ সালে বন্যপ্রাণী রক্ষা আইন ও ২০১২ সালে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে দন্ডের বিধান রয়েছে। এতে বলা হয়েছে, পাখি নিধনের সর্বোচ্চ শাস্তি এক বছর জেল, এক লাখ টাকা দন্ড বা উভয় দন্ডে দন্ডিত। একই অপরাধ ফের করলে শাস্তি ও জরিমানা দ্বিগুণের বিধানও রয়েছে। তাই পাখি শিকার রোধে পরিবেশ কর্মীরা সকলকে সচেতন হওয়ার জন্য আহবান জানান।


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com