মুরাদ হোসেন (মাগুরা) থেকে : মাগুরার মহম্মদপুর উপজেলার পলাশবাড়ীয়া ইউনিয়নের ঝামা বাজার সংলগ্ন মধুমতি নদীতে আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী শতবর্ষী নৌকাবাইচ প্রতিযোগিতা ও গ্রামীন মেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে লাখো দর্শকের আনন্দ উল্লাসের মধ্যদিয়ে এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 

প্রতি বছর দূর্গাপূজার দশমির পরের দিন গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিযোগিতা শুরুর আগ মুহূর্তে মধুমতি নদীর দুই পাড়ে নামে দূর-দূরান্ত থেকে আসা বিভিন্ন বয়সি লাখো মানুষের ঢল। তাদের উপস্থিতিতে এলাকায় সৃষ্টি হয় আনন্দঘণ ও উৎসব মূখর পরিবেশ।

 

 

এদিন দুপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও শান্তির প্রতিক কবুতর উড়িয়ে লোকজ ঐতিহ্য এই নৌকা বাইচ প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার।

 

 

 

মেলা কমিটির সভাপতি এম রেজাউল করিম চুন্নুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমবায় মন্ত্রণালয়ের পরিচালক ড. তরুণ কান্তি শিকদার, উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল, মেলার আয়োজক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বেবী নাজনীন এবং মহম্মদপুর থানার ওসি অসিত কুমার রায় প্রমূখ।
এরপর শুরু হয় কাঙ্খিত সেই চোখ জোড়ানো, মন মাতানো নৌকাবাইচ প্রতিযোগিতা।

 

কাঁশার ঢং ঢং এবং দাঁড়িয়াদের হেঁইও হেঁইও শব্দের তালে তালে উল্লাসে ফেটে পড়ে মধুমতি নদী পাড়ের আমুদে দর্শক। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।