• বুধবার, ২৯ মে ২০২৪, ০২:১১
সর্বশেষ :
পাইকগাছায় চেতনা নাশক খাইয়ে নগদ টাকা ও স্বর্ণালংকার লুট প্রাকৃতিক দুর্যোগের ভুক্তভোগী উপকূলীয় জনপদের মানুষঃ এমপি রশীদুজ্জামান সড়কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিনেরপোতা এলাকায় মোটরযানের উপর মোবাইল কোর্ট কলারোয়ায় সড়ক দু র্ঘ ট নায় এক ট্রলি চালক নি হ ত শ্যামনগরে অবৈধ ডাম্পারের চাকায় পি ষ্ট হল কলেজ ছাত্র জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ডুমুরিয়ার মৎস্যচাষিদের শ্যামনগরে অভিজ্ঞতা বিনিময় সফর পাটকেলঘাটায় উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে সাধারণ সভা ও সংবর্ধনা অনুষ্ঠান আশাশুনিতে মহানবী সম্পর্কে কটুক্তির প্রতিবাদ সমাবেশ পুলিশের হস্তক্ষেপে বন্ধ আশাশুনিতে পুলিশ ও ডিবির অভিযানে ১০ আসামী আটক সাতক্ষীরায় অপহরণ মামলার আসামীকে গ্রেপ্তারসহ নিরাপত্তার দাবিতে সংবাদ সম্মেলন

সহজ উপায় ব্যাকগ্রাউন্ডে ইউটিউব চালানোর

প্রতিনিধি: / ৪৯ দেখেছেন:
পাবলিশ: শনিবার, ৬ এপ্রিল, ২০২৪

আইটি: কোনো অ্যান্ড্রয়েড ব্যবহারকারী যদি ইউটিউব অ্যাপে একটি ভিডিও চালান, এবং অন্য কোনো কাজ করার জন্য অ্যাপ থেকে বের হন, সে মুহূর্তেই ভিডিওটি বন্ধ হয়ে যায়। কম্পিউটার, পিসি বা ল্যাপটপে ইউটিউব ব্যবহারের একটি সুবিধা সকলেই নিয়ে থাকেন। ইউটিউবের সাইট বা ভিডিও, স্ক্রিনের সামনে থাকুক বা না থাকুক সেটি কোনো বাধা ছাড়াই চলতে থাকে। কেউ যদি শুধু অডিও শুনতে চান, তবে সহজেই কম্পিউটার ব্যবহার করে অডিও শুনতে শুনতেই অন্য কাজ চালিয়ে যেতে পারেন। কিন্তু বিষয়টি ফোনের ক্ষেত্রে আলাদা। কোনো অ্যান্ড্রয়েড ব্যবহারকারী যদি ইউটিউব অ্যাপে একটি ভিডিও চালান, এবং অন্য কোনো কাজ করার জন্য অ্যাপ থেকে বের হন, সে মুহূর্তেই ভিডিওটি বন্ধ হয়ে যায়। প্রশ্ন আসতেই পারে, কম্পিউটারের মতো ইউটিউব ব্যবহারের কাছাকাছি সুবিধা কি আদৌ পাওয়া সম্ভব? হলে সেটির জন্য কী করতে হবে? একটি সমাধান হল, ‘ইউটিউব প্রিমিয়ামের’ জন্য অর্থ প্রদান করা যে ফিচারে ‘ব্যাকগ্রাউন্ড প্লেব্যাকের’ মতো অসংখ্য সুবিধা রয়েছে বলে প্রতিবেদনে লিখেছে টেকরাডার। তবে, এ অর্থ অনেকের জন্য সামর্থ্যের বাইরে। এটি একমাত্র বিকল্পও নয়, তাই জেনে নেওয়া যাক আরও একটি বিকল্প উপায়।
১. ব্যাকগ্রাউন্ডে চালাতে চান এমন ভিডিও বাছাই করুন
প্রথমে ফোনের ইউটিউব অ্যাপটি চালু করতে হবে। এরপর নিজের পছন্দের যেকোনো ভিডিও বাছাই করুন, যেটি ব্যাকগ্রাউন্ডে চালাতে চান। ভিডিওটি সাবস্ক্রাইব করা বা না করা যেকোনো চ্যানেলের হতে পারে।
২. ইউআরএল লিংক কপি করুন
ব্যাকগ্রাউন্ডে চালানোর জন্য বাছাই করা ভিডিওর ইউআরএল লিংকটি প্রয়োজন হবে। আর সেটি পাওয়া যাবে ভিডিওর ‘শেয়ার’ বিকল্প থেকে। একটি ভিডিও চলার সঙ্গেই নিচের শেয়ার বোতামে ট্যাপ করতে পারেন, অথবা ভিডিও চালু করার আগেই ‘থ্রি-ডট মেনু’তে ট্যাপ করে সেখান থেকে শেয়ার বিকল্পটি নির্বাচন করতে পারেন। এরপরে, ‘কপি লিংক’ বিকল্পটি বেছে নিতে হবে।
৩. ভিডিওটি ফোনের ব্রাউজার থেকে চালু করুন
এখন ফোনের ওয়েব ব্রাউজারে যান। কারণ, ব্যকগ্রাউন্ডে চালাতে হলে ভিডিওটি ইউটিউব অ্যাপের বাইরে চালাতে হবে। এ ক্ষেত্রে, যে কোনো ওয়েব ব্রাউজার ব্যবহার করা যাবে। কপি করা ভিডিওর ইউআরএল লিংকটি ব্রাউজারের অ্যাড্রেস বারে পেস্ট করুন এবং ভিডিও লোড হলে সেটি চালু করুন।
৪. ডেস্কটপ মোডে সুইচ করুন
ভিডিওটি ফোনের ব্যকগ্রাউন্ডে বা স্ক্রিন অফ করে চালু করতে ওয়েব ব্রাউজারকে ডেস্কটপ মোডে বদলে নিতে হবে। ডিফল্টভাবে একটি মোবাইল ওয়েব ব্রাউজার একটি সাইটের মোবাইল সংস্করণ ব্যবহার করে, তবে এটি বদলে নেওয়া যায়। ক্রোম ব্রাউজারের ক্ষেত্রে , স্ক্রিনের ওপরে ডান পাশের থ্রি ডট মেনুতে ট্যাপ করে ‘ডেস্কটপ সাইট’-এর বক্সটি ট্যাপ করতে হবে। একই ধরনের বিকল্প অন্যান্য ব্রাউজারের ক্ষেত্রেও রয়েছে।
৫. ব্যাকগ্রাউন্ড প্লেব্যাক চালু করুন
ডেস্কটপ মোডে ইউটিউব আবার লোড হবে। তাই সাধারণ মোবাইল অভিজ্ঞতার থেকে কিছুটা আলাদা দেখাবে এটি। এরপর মোবাইলের লক স্ক্রিনে সুইচ করতে করতে হবে। সহজ উপায় হল ফোনের পাওয়ার বাটনে প্রেস করা। যদিও ভিডিওটি প্রাথমিকভাবে বন্ধ হয়ে যাবে, তখন আবারও লক স্ক্রিন ওপেন করতে হবে, সেখান থেকেই ভিডিওটি ব্যকগ্রাউন্ডে চালানো যাবে।


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com