• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:০০
সর্বশেষ :
না.গঞ্জ সদরে মাংস প্রক্রিয়াকারীগণের প্রশিক্ষণ কর্মশালা কালিগঞ্জে অজ্ঞাতনামা ব্যাক্তির ক ঙ্কা ল উদ্ধার করেছে থানা পুলিশ পাইকগাছায় স্কুল ছাত্রী ধ র্ষ ণের অভিযোগে থানায় মামলা ; ধ র্ষ ক গ্রেপ্তার  তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু নির্মাণ শ্রমিক ফেডারেশনের ১লা মে আন্তজার্তিক মে দিবস পালিত তাপদাহ ও প্রচন্ড গরমে তৃষ্ণার্তদের মাঝে ঠান্ডা পানি ও খাবার স্যালাইন বিতরন করেছেন এমপি স্বপন ডুমুরিয়ায় প্রাণি সম্পদের উদ্যোগে তাপদাহে করনীয় বিষয়ক উঠান বৈঠক শ্যামনগর ডিজিটাল ক্যাটারিং সার্ভিসের উদ্যোগে বিশুদ্ধ ঠান্ডা পানি বিতরণ তীব্র তাপদাহে মণিরামপুরে শ্রমজীবি-পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ  আজ মহান মে দিবস

বাড়তি মেদ কমবে ঘরের কাজে

প্রতিনিধি: / ৩৭ দেখেছেন:
পাবলিশ: সোমবার, ১ এপ্রিল, ২০২৪

লাইফস্টাইল: শরীর ফিট রাখতে কে না চায়! কিন্তু জিমে যাওয়ার জন্য কিংবা ঘরেই ব্যায়াম সারার মতো সময়ই পাচ্ছেন না হয়তো। মন খারাপের কিছু নেই। কেননা ঘরের কিছু কাজ রয়েছে, যা মূলত ব্যায়ামেরই সুফল দিতে সক্ষম। এতে বাড়তি সময় যেমন লাগবে না তেমনি ঘরের কাজও সারা যাবে।
তাহলে এখন থেকে ঘরের যে কাজগুলো করতে পারেন ব্যায়ামের পরিবর্তে সেগুলো জেনে নিন।
ঘর মোছা: ঘরের যেসব কাজে সবচেয়ে বেশি শারীরিক কসরত করতে হয়, তার একদম ওপরের দিকেই রয়েছে ঘর মোছা। তবে আধুনিক মপার দিয়ে মুছলে হবে না। ঘর মুছতে হবে পুরনো পদ্ধতিতেই। হাঁটু গেড়ে ঘর মোছার সময় পেট আর কোমরে চাপ পড়ে, পায়ের মাসলেরও ওয়ার্ক আউট হয়। ফলে দ্রæতই শরীরের বাড়তি মেদ ঝরবে।
ঝুল ঝাড়া: ঘর মোছার চেয়ে এ কাজটা অপেক্ষাকৃত সহজ, কিন্তু এতেও ক্যালরি পোড়ে বিস্তর! যাঁদের পিঠ আর ঘাড়ের দিকটা ভারী, তাঁরা ঝুল ঝাড়লে দ্রæত পিঠের মেদ কমাতে পারবেন।
আলমারি গোছানো: হাত উঁচু করে আলমারির ওপরের তাক গোছালে বা দেয়ালের ওপরে লাগানো বইয়ের তাক পরিষ্কার করলেও পিঠের মেদ কমবে। একইভাবে নিচু হয়ে আলমারির নিচের তাক গোছালেও কোমর আর পায়ের ব্যায়াম করার মতোই ফল পাবেন।
বাসন মাজা: হাত আর বাহুর জন্য এর চেয়ে ভালো ব্যায়াম নেই। ঘষে ঘষে বাসন মেজে পরিষ্কার করলে হাতের পেশি সক্রিয় থাকে, ক্যালরিও পোড়ে অনেকটাই।
কাপড় ধোয়া: অনেকেই ওয়াশিং মেশিনে দিয়ে ঝটপট জামাকাপড় ধুয়ে নেন। কিন্তু হাতে কাপড় ধোয়ার কাজটা যেমন পরিশ্রমসাধ্য, তেমনি শরীর ছিপছিপে রাখতেও সাহায্য করে।
পুরো হাতের ব্যায়াম হয় কাপড় ধুলে।


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com